বিটিপিটি

প্রকল্প/প্রজেক্টভিত্তিক শিখন পদ্ধতি কৌশল

প্রকল্প/প্রজেক্টভিত্তিক শিখন পদ্ধতি:

প্রজেক্ট পদ্ধতিকে বাংলায় কার্য-সমস্যা পদ্ধতি বলা যায়। এই পদ্ধতির মূল কথা হচ্ছে শিক্ষার্থীদের স্বাভাবিক ও সার্থক কাজের মধ্যে দিয়ে শিক্ষা লাভ।
প্রকল্প/প্রজেক্টভিত্তিক শিখন হচ্ছে একটি শিখন প্রক্রিয়া যেখানে শিক্ষার্থীরা বাস্তব জীবনে বিভিন্ন অর্থপূর্ণ কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণের মাধ্যমে শেখে। প্রকল্প/প্রজেক্টভিত্তিক শিখন শেখানো কার্যক্রমের মাধ্যমে শিক্ষক শিখনকে শিক্ষার্থীদের কাছে জীবন্ত করে তোলে। প্রকল্প/প্রজেক্টভিত্তিক শিখন হলো অভিজ্ঞতাভিত্তিক শিখনের একটি প্রক্রিয়া, যেখানে শিক্ষার্থীরা একটা নির্দিষ্ট সময় ধরে সুনির্দষ্ট প্রক্রিয়া মেনে ও অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে কোন বা¯তব সমস্যা সমাধানের চেষ্টা করে কিংবা কোন নির্দিষ্ট প্রশ্নের উত্তর খুঁজে বের করতে চেষ্টা করে, যেটা এক সপ্তাহ থেকে তিন কিংবা ছয় মাস বা বছর ধরেও চলতে পারে। 
অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে বাস্তব সমস্যা সমাধান করতে গিয়ে শিক্ষার্থী শুধু তার শিখনফলই অর্জিত হয় না; বরং তার মধ্যে সূক্ষ্ণচিন্তন দক্ষতা, সৃজনশীল চিন্তন দক্ষতা, সমস্যা সমাধানের দক্ষতা, সিদ্ধান্ত নেবার দক্ষতা, যোগাযোগের দক্ষতাও গড়ে উঠে। ক্রমাগত অনুসন্ধানে এ প্রক্রিয়া শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে নতুন উৎসাহ ও শক্তির সঞ্চয় করে ফলে শিখন আনন্দময় ও স্বতস্ফ‚র্ত হয়। শিক্ষার্থী এই পুরো কার্যক্রম শেষে যে নিজস্ব উপলব্ধি বা সমাধানে উপনীত হয় বা¯তব জীবনেও তার একটা ব্যবহারিক তাৎপর্য থাকে। অর্থাৎ শিক্ষার্থী এখানে শুধুই জ্ঞান বা তথ্য অন্বেষণকারীর ভূমিকায় থাকবে এমন নয়, বরং সে যেন নতুন জ্ঞান সৃষ্টিও করতে পারে, এমন সম্ভাবনাও উন্মোচিত হয়।


প্রকল্প/প্রজেক্টভিত্তিক শিখন পদ্ধতির ধরনঃ
উইলিয়াম হার্ড কিলপ্যাট্রিক  ৪ ধরণের প্রকল্পের কথা বলেছেন। যথাঃ

 ✅ উৎপাদনমূলক প্রজেক্ট (Producers Project)
 ✅ ভোগ বা উপভোগমূলক প্রজেক্ট (Consumers’ Project)
 ✅ সমস্যামূলক প্রজেক্ট (Problem Project)
 ✅ নৈপুণ্য বা অনুশীলনমূলক প্রজেক্ট (Skill or Drill Project)

উৎপাদনমূলক প্রজেক্ট (Producers Project)
এটি সাধারণত উৎপাদনমূলক হয়ে থাকে। এই প্রজেক্টে সবাই মিলে কাজ করতে পারবে। এটি সমগ্র বিদ্যালয় বা একটি শ্রেণিকক্ষে হতে পারে। যেমন বিদ্যালয় গ্রন্থাগার, শ্রেণিকক্ষের বর্জ্য ব্যবস্থাপনা, দেয়ালিকা, পাঠ্যবই থেকে এই ধরণের বিষয়বস্তু ইত্যাদি।
ভোগ বা উপভোগমূলক প্রজেক্ট Consumers’ Project)
এটি হলো ভোগ বা উপভোগ করতে পারবে এমন প্রজেক্ট। যেমন, বিদ্যালয়ে বাগান তৈরি, সংগীতের আয়োজন, বিদ্যালয় ক্যান্টিন পরিচালনা, শিক্ষাসফর, পাঠ্যবই থেকে বিভিন্ন ধরণের বিষয়বস্তুও হতে পারে ইত্যাদি।
সমস্যামূলক প্রজেক্ট (Problem Project)
এখানে শিক্ষার্থীদের একটি সমস্যা দেওয়া হয়। তারা চিšতা-ভাবনা করে তার সমাধান করে। এই ক্ষেত্রে সমস্যাগুলো বা¯তব হবে। যেমন, চন্দ্র-সূর্যগ্রহণ কেন হয়, বিদ্যালয় ক্যাচমেন্ট এলাকার নিরক্ষরতা শিক্ষার্থীরা কীভাবে দূর করতে পারবে, পাঠ্যবই থেকে বিভিন্ন ধরণের বিষয়বস্তু হতে পারে ইত্যাদি।
নৈপুণ্য বা অনুশীলনমূলক প্রজেক্ট (Skill or Drill Project)
এই ধরণের প্রজেক্ট শিক্ষার্থীদের কোনো কাজ বারবার করার মাধ্যমে মনে রাখা এবং দক্ষতা বৃদ্ধি করে। যেমন, কবিতা মুখস্থ করা, বারবার গণিতের সমস্যা সমাধান করা, পাঠ্যবই থেকে বিভিন্ন ধরণের বিষয়বস্তু হতে পারে ইত্যাদি।

প্রকল্প/প্রজেক্টভিত্তিক শিখন পদ্ধতির সুবিধাঃ

🔸 বিকাশের সহায়ক
🔸 সক্রিয় শিখন  
🔸 সামাজিক গুণাবলির বিকাশে 
🔸 সূক্ষ্ম চিন্তাশক্তির বিকাশ 
🔸 জীবন-দক্ষতা অর্জন 
🔸 আনন্দময় শিক্ষা 
🔸 সৃজনশীল চিন্তন দক্ষতা
🔸 সমস্যা সমাধান দক্ষতা
🔸 সিদ্ধান্ত নেবার দক্ষতা
🔸 যোগাযোগ দক্ষতা
🔸 দায়িত্বশীলতা
🔸 প্রতিযোগিতামূলক মনোভাব
🔸 সহমর্মিতা
🔸 সহযোগিতামূলক মনোভাব
🔸 নিজের শিখনে দক্ষতা বৃদ্ধি
🔸 অনুসন্ধানে আগ্রহী
প্রকল্প/প্রজেক্টভিত্তিক শিখন পদ্ধতির বিবেচ্য বিষয়ঃ

🔹 চ্যালেঞ্জিং প্রশ্ন বা সমস্যা
🔹 অনুসন্ধানমূলক
🔹 বাস্তবসম্মত প্রেক্ষাপট
🔹 শিক্ষার্থীর পছন্দ এবং কথা গুরুত্বপূর্ণ
🔹 প্রতিফলন
🔹 সমালোচনা ও সংশোধন
🔹 প্রকল্প ফলাফল উন্মুক্তকরণ ও উপস্থাপন

মতামত দিন

নিউজলেটার

থাকার জন্য আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন।